দেওবান্দ মাদ্রাসার প্রতিষ্ঠাতা কাশেম নানুতুবী ।
ভারতের বিখ্যাত দেওবান্দ মাদ্রাসার প্রতিষ্ঠাতা কাশেম নানুতুবী এর পরিচয় ।
মাওঃ কাশেম নানুতুবী (জন্ম ১২৪ হিজরী) খতমে নবুওয়াত গবেষণায় বলেন- হুজুর পাক (সাঃ) এর যুগ পরবর্তী নবীদের যুগের পরে এবং তিনি সবার মধ্যে শেষ নবী এটা সাধারণ লোকদের ধারণা । বুদ্ধিমান ব্যক্তিরা সময়ের আগে ও পরে হওয়ার ব্যাপারে কোন মাহাত্ম স্বীকার করেন না । তাহলে প্রসংশার ক্ষেত্রে আল্লাহর খাতমুন নাবিয়্যীন বলাটা কি করে সঠিক হতে পারে ?? (তাহযীরুল নাস পৃঃ ০৩) একথা সকল মুসলমানই জানে যে, আল্লাহ পাক রাসূল কে খাতামুন নাবিয়্যীন বা শেষ নবী উপাধিতে আখ্যায়িত করেছেন ( সূরা-আহযাব) । কিন্তু দেওবন্দের প্রতিষ্ঠাতা মাওলানা কাশেম নানুতুবী রাসূল (সাঃ) কে শেষ নবী বলে স্বীকার করেন না । রাসূল (সাঃ) কে আল্লাহ পাক খাতামুন নাবিয়্যীন উপাধিতে ভূষিত করাকে মাওলানা কাশেম নানুতুবী আল্লাহ পাকের ভূল ধরিয়ে দিয়ে বলেন যে, প্রসংশার ক্ষেত্রে আল্লাহর খাতামুন নাবিয়্যীন বলাটা কি করে সঠিক হতে পারে ?? (নাউযুবিল্লাহ্) নানুতুবীর উক্ত ফতোয়ার উপর বিশ্বাস রাখলে সুমলিমরা ঈমানদার বলে দাবি করতে পারবেতো ???????
ভারতের বিখ্যাত দেওবান্দ মাদ্রাসার প্রতিষ্ঠাতা কাশেম নানুতুবী এর পরিচয় ।
মাওঃ কাশেম নানুতুবী (জন্ম ১২৪ হিজরী) খতমে নবুওয়াত গবেষণায় বলেন- হুজুর পাক (সাঃ) এর যুগ পরবর্তী নবীদের যুগের পরে এবং তিনি সবার মধ্যে শেষ নবী এটা সাধারণ লোকদের ধারণা । বুদ্ধিমান ব্যক্তিরা সময়ের আগে ও পরে হওয়ার ব্যাপারে কোন মাহাত্ম স্বীকার করেন না । তাহলে প্রসংশার ক্ষেত্রে আল্লাহর খাতমুন নাবিয়্যীন বলাটা কি করে সঠিক হতে পারে ?? (তাহযীরুল নাস পৃঃ ০৩) একথা সকল মুসলমানই জানে যে, আল্লাহ পাক রাসূল কে খাতামুন নাবিয়্যীন বা শেষ নবী উপাধিতে আখ্যায়িত করেছেন ( সূরা-আহযাব) । কিন্তু দেওবন্দের প্রতিষ্ঠাতা মাওলানা কাশেম নানুতুবী রাসূল (সাঃ) কে শেষ নবী বলে স্বীকার করেন না । রাসূল (সাঃ) কে আল্লাহ পাক খাতামুন নাবিয়্যীন উপাধিতে ভূষিত করাকে মাওলানা কাশেম নানুতুবী আল্লাহ পাকের ভূল ধরিয়ে দিয়ে বলেন যে, প্রসংশার ক্ষেত্রে আল্লাহর খাতামুন নাবিয়্যীন বলাটা কি করে সঠিক হতে পারে ?? (নাউযুবিল্লাহ্) নানুতুবীর উক্ত ফতোয়ার উপর বিশ্বাস রাখলে সুমলিমরা ঈমানদার বলে দাবি করতে পারবেতো ???????
No comments:
Post a Comment